কতদূর এর সফর আর তুমি কিনা সম্বলহীন

কতদূর এর সফর আর তুমি কিনা সম্বলহীন Leave a comment

সফর অনেক দূরের। কিন্তু আমিতো সহায়-সম্বলহীন। আমিতো পাথেয় হীন। তোমাকে বলছি! কেন তোমার চোখ অশ্রুহীন? কেন তোমার অন্তর পাথরের মত শক্ত ও কঠিন? তুমিতো দুঃখ-দুর্দশার উপযুক্ত। কারণ তুমি যে প্রতিদিন নতুন করে পাপের সাগরে আরো বেশি করে ডুব দিয়ে যাচ্ছ। তোমাকে আর কিসে জাগিয়ে তুলতে পারে। যে ঘুমের ভান করে পড়ে থাকে তার ঘুম কখনোই ভাঙ্গানো যায় না। যৌবনে জাগলে না তুমি। তুমি তোমাকে জাগাতে পারলে না। অবশেষে যখন বৃদ্ধকাল আসলো ,বৃদ্ধকাল ও ব্যর্থ হলো তোমাকে জাগাতে। আমি দেখছি তোমার কপালে কোনো কল্যাণ নেই। তোমার শোধরানোর সম্ভাবনা দুরাশায় পর্যবসিত।

সংকল্প যারা করেছিল তারাই সফল হয়েছে। তারা সম্মান ও মর্যাদা লাভ করেছে। কারণ তারা শোয়ার বিছানা গুটিয়ে নামাজে দাড়িয়ে কান্নায় কান্নায় বুক ভাসিয়েছে। তাদের চোখের অশ্রু গাল বেয়ে নিচে নেমে গেছে। দুই গালে তৈরি করেছে অশ্রুরেখা। কিন্তু তুমিতো রবের প্রেমিক হতে পারলে না। তুমি পারলে না তোমার রব কে ভালবাসতে। তোমার ইবাদতে রয়েছে কমতি। তোমার রয়েছে সাহসের ঘাটতি।

গীবতের ভয়াবহতা

ইসলামের দৃষ্টিতে গীবত খুবই জঘন্য একটি গুনাহ। একটি গীবত জিনা থেকেও ভয়ঙ্কর। কতিপয় আলেমদের মতে গীবতের কারণে ওযু ভেঙে যায়, রোজা নষ্ট হয়। কোন কোন ফকিহ গীবত হয়ে গেলে আবার ওযু করে নিতেন।

গীবত যে করে তার উদাহরণ হচ্ছে এমন ব্যক্তির মত যে কামান দিয়ে নিজেই নিজের সয়াবের স্তুপের চারপাশ থেকে গোলা নিক্ষেপ করে যাচ্ছে‌।

এক বেদুঈন নারীকে দেখা গেল তার ছেলেকে উপদেশ দিচ্ছেনঃ তিনি বলছেন

হে আমার ছেলে! আমার উপদেশ শোনো। আল্লাহ নেক আমলের তাওফীক দাতা। চোগলখুরী থেকে দূরে থাকবে। চোগলখোরীর কারণে নিকটতম মানুষদের মাঝে শত্রুতা সৃষ্টি হয়। প্রিয়জনদের মাঝে বিচ্ছেদ ঘটায়। মানুষের দোষ বলে বেড়াবে না। এতে তা তোমার ভেতর চলে আসবে। সম্পদের ব্যাপারে কৃপণ হবে না। মানুষ নিজের দোষ দেখেনা, তাই তোমাকে অন্য মানুষদের সাথে তুলনা করবে। তাদের যেটা ভাল দেখবে সেটার ওপর আমল করবে। আর যেটা মন্দ দেখবে সেটা বর্জন করবে।

এতোটুকু বলার পর আমি এসে বাধা দিলাম। তাদের কথায় বললাম, হে বেদুইন নারী! আল্লাহর কসম, তুমি কি তাকে আর কিছু বলবেনা? সে নারী বলল, হে বেদুইন, একজন আরবের কথায় তুমি আশ্চর্য হচ্ছ। আমি বললাম, হ্যাঁ। এরপর আবার সে নারী বলতে লাগলো, আমার ছেলে! মানুষকে ধোকা দেওয়া থেকে বিরত থাকবে। কারণ মানুষের সাথে আচরণের ক্ষেত্রে এটা সবচেয়ে নিকৃষ্ট। দানশীলতা, বিনয়, নম্রতা ও লজ্জার গুন তোমার মাঝে একত্র করতে চেষ্টা করবে। আমি তোমাকে আল্লাহর কাছে হাওয়ালা করলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

SHOPPING CART

close